বাংলাদেশের সবোর্চ্চ পর্বত সাকাহাফং এর চূড়ায়

রাতের বেলায় ঘুমাতে যাই আর পাহাড় পর্বত স্বপ্ন দেখি কি এক যন্ত্রণা ভাইরে সেই পাহাড়ের ভিতরে আবার দেখি সবচেয়ে উচু একটা পাহাড়ও আছে লোকে যাকে বলে সাকাহাফং/তল্যাংময়
তো সেই যন্ত্রণা থেকে মুক্তি পাবার জন্যই একদিন দলবল নিয়ে বাংলাদেশের সবোর্চ্চ পর্বতখানা জয় করেই  ফেললাম । আজকে সেই জয়ের গল্পই শুনাবো আপনাদের ....

প্ল্যানটা অনেক দিনের ছিলো অবশেষে গত বছরের নভেম্বরের শেষের দিকে আমরা ৯ জন ব্যাগ প্যাক গুছিয়ে  রওয়ানা দিলাম মেগা ট্যুর বান্দরবন দেখার জন্য । আমাদের ছয়দিনের ট্যুরে আমরা রুমা দিয়ে প্রবেশ করে থানচি দিয়ে বের হয়েছি । সবগুলো একসাথে পোস্ট করা সম্ভব না তাই আলাদা করে পোস্ট করছি । বাংলাদেশের সবচেয়ে সুন্দর আমিয়াখুম ঝরনা নিয়ে পোস্টটি দেখুন এখানে 
প্রথমত আপনাদের সাথে বাংলাদেশের সবোর্চ্চ পবর্ত নিয়ে কিছু তথ্য শেয়ার করি । বহু আগে থেকেই আমাদের দেশে সরকারীভাবে কেওক্রাডাং [ উচ্চতা ৩১৯৬ ফুট ] কে সবোর্চ্চ পবর্ত হিসেবে  বলা হতো তারপর যখন শান্তিচুক্তি হয় তখন সরকার তাজিংডং পর্বতকে বিজয় পবর্ত হিসেবে নামকরণ করে একে বাংলাদেশের নতুন সবোর্চ্চ পবর্ত হিসেবে ঘোষনা করে যদিও তাজিংডং এর উচ্চতা মাত্র ২৮০০ ফুট ।অফিসিয়ালি ঘোষনা না করা হলেও বাংলাদেশের নতুন আবিষ্কৃত সর্বোচ্চ চুড়ার নাম তল্যাং ময় বা সাকা হাফং। তল্যাং ময় বম শব্দ অর্থ সুন্দর পাহাড়। আর সাকা হাফং ত্রিপুরা বা টিপরা অর্থ পুবের পাহাড়। সাকাহাফং এর উচ্চতা প্রায় ৩৪৭৫ ফুট । ব্রিটিশ ভ্রমণকারী জীন ফুলেন ২০০৬ সালে এই পাহাড়টি জয় করেন এবং এর উচ্চতা জিপিএস দিয়ে মেপে ৩৪৯১ ফুট বলে ঘোষনা দেন কিন্তু বাংলাদেশের কোন সংবাদ মাধ্যম তার এই খবর পাত্তা দেয়নি পরে বাংলাদেশের কয়েকটি ভ্রমণ গ্রুপ পাহাড়টি জয় করে এটিকে সবোর্চ্চ চূড়া বলে ঘোষনা দেয় ।সুতরাং সহজেই বুঝা যাচ্ছে সাকাহাফং ই এখন পযর্ন্ত বাংলাদেশের সবোর্চ্চ পবর্ত ।

                              চলুন সাকাহাফং জয়ের কিছু ছবি দেখি
সাকাহাফং এর পথে আমাদের দল

দূর থেকে সাকাহাফং পর্বত

আমি যে জায়গাটায় দাড়িয়ে আছি এটা হলো সাকাহাফং এর মধ্যখানের একটি পাড়া যার নাম নেপিউপাড়া এটি সমুদ্রপৃষ্ট থেকে প্রায় ২২০০ ফুট উপরে অবস্হিত

 


নেপিউপাড়া
সাকাহাফং এ উঠার সময়

সাকাহাফং এর চূড়ায় উঠার পথে

সবোর্চ্চ পবর্ত সাকাহাফং এর চূড়ায় আমরা
সাকাহাফং এর বিপরীত দিকে মায়ানমার


সাকাহাফং এর চুড়ায় বাংলাদেশের পতাকাসহ

ব্লগার বিল্লাহ মামুন
আমরা স্বাভাবিকভাবে যেহেতু এতটা পরিশ্রম করে অভ্যস্ত নই তাই অনেকটাই কষ্ট হয়েছে সাকাহাফং ট্যুরে কিন্তু সবকিছু ভুলে গেছি আমরা এর চূড়ায় উঠার পর ।

এখন আপনারা অবশ্যই জানতে চাইবেন কিভাবে এখানে যাওয়া যায় ? আপনি দুইভাবে যেতে পারেন বান্দরবন পৌছে বগালেক হয়ে অথবা থানচি হয়ে, আমরা বগালেক দিয়ে প্রবেশ করে থানচি দিয়ে বের হয়েছিলাম ।

বগালেক দিয়ে যেতে চাইলে রুমা বাজার থেকে আপনাকে গাইড নিতে হবে এখনকার গাইডরা অনেক শর্টকাট রাস্তা বের করে ফেলেছে দ্রুত সাকাহাফং এ পৌছানোর জন্য তারপরও রুমা বাজার থেকে ২/৩ দিন হাটতে হবে আপনাকে সাকাহাফং এ পৌছানোর জন্য । রুটটা অনেকটা এমন রুমা বাজার থেকে বগালেক >কেওক্রাডাং >পাসিংপাড়া>নয়াচরণপাড়া >নেপিউপাড়া>>>সাকাহাফং  । তারপর সাজিয়াপাড়া ,নাফাখুম রেমাক্রি ,থানচি হয়ে বান্দরবনে পৌছে যেতে পারেন ।

আর যারা থানচি দিয়ে প্রবেশ করতে চান তাদের জন্য রুটটা এমন থানচি থানা সদর >>রেমাক্রি >>নাফাখুম ঝরনা >সাজিয়াপাড়া >>নেপিউপাড়া >>সাকাহাফং


কিছু টিপস ::
  •  সাকাহাফং যাবার জন্য এখানে যে রুটের কথা বলেছি এটা সংক্ষিপ্ত লিস্ট , যাওয়ার রাস্তার ব্যাপারে গাইডের সাথে ঠিকঠাক মত কথা বলে নিবেন ।
  • এই ধরনের ট্যুরের জন্য যতটা সম্ভব শুকনো খাবার নিয়ে নিবেন যেমন মুড়ি চানাচুর চিড়া বিস্কিট কারণ রাস্তাতে খাবার দোকান পাবেন না ।
  • যারা এই ধরনের ট্যুরের সাথে পরিচিত নয় তারা যাবার কয়েক সপ্তাহ আগে থেকে কিছু ব্যায়াম করে শরীরটাকে ফিট করে নিবেন কারণ এই ট্যুরে আপনাকে যথেষ্ট পরিমাণ পাহাড়ী রাস্তায় হাটতে হবে ।
  • বেশি করে পানি ,খাবার স্যালাইন এবং প্রয়োজনীয় জরুরি ঔষধ নিতে ভুলবেন না ।
  • খরচের ব্যাপারে নির্দিষ্ট ধারণা দেওয়া কঠিন তারপরও আমার মতে প্রতিজনে পাচ থেকে সাড়ে পাচ হাজারের বেশি লাগবেনা । 
আপনাদের যদি কোনকিছু জানার দরকার হয় তাহলে কমেন্টস করতে পারেন যতটা সম্ভব রিপ্লাই দেবার ও সাহায্য করার চেষ্টা করবো :) আর একটা ছোট অনুরোধ যেখানেই যান সেখানকার পরিবেশের দিকে অবশ্যই যত্নবান হবেন ।

9 comments:

Anonymous said...

Rate kothay thaksen??...tent naki??

Billah Mamun said...

রাতে বিভিন্ন উপজাতী পাড়াতে থাকার ব্যবস্হা আছে । এগুলো গাইড ম্যানেজ করে নিবে ।

Billah Mamun said...

কোন ইনফরমেশনের দরকার হলে আমাকে ফেই্সবুকে নক করতে পারেন । ব্লগের বাম সাইডে আমার ফেইসবুকের লিংক দেওয়া আছে ।

Anonymous said...

thanx a lot......amader jawar date thik holeii apnar shathe shorashori jogajog korbo Insha-Allah.

Anonymous said...

জায়গাতা ভাল লাগচে, যাওয়ার ইচ্ছা আচে...............

Unknown said...

আচ্ছা ভাই, পাহাড়ে ওঠার পথটা কেমন রিস্কি? আমিয়াখুম যাওয়ার সময় তিন পাহাড় দিয়ে গিয়েছিলাম আর দেবতার পাহাড় দিয়ে ফিরেছিলাম। এসব থেকেও কি রিস্কি হবে? নাকি এরকমই হবে? নাকি এর থেকে রিস্ক কম?
জানতে পারলে উপকৃত হতাম...

Billah Mamun said...

উঠার পথ স্বাভাবিকই বেশি রিস্কি না ।।

Unknown said...

ভাই, ঈদ এর পর আমরা ১০ জন বন্ধু কেউক্রাডং ও তাজিংডং ভ্রমনের পরিকল্পনা করেছি । আমরা কি যেতে পারব ওই সময় এবং গেলে কি পরিমাণ টাকা লাগতে পারে জন প্রতি । গাইড খরচ কেমন লাগবে । জানালে খুশি হব ।

লাল সবুজের বাংলাদেশ said...

আমি ডিসেম্বরে যেতে চাই।
বাজেট আপনি যেমন বললেন তেমনি।
তবে কিছু কম বেশী হলে সমস্যা নাই।
তেমন কোন পরামর্শ থাকলে দিবেন।
ধন্যবাদ
০১৬১১৪২৭২৪৬

Post a Comment

লেখাটি শেয়ার করুন